আমাদের চিকিৎসক ও জনবল কম: স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্য
নিজস্ব প্রতিবেদক
০৬:০৩:৩৮পিএম, ২ জুন, ২০২২
স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক। সংগৃহীত ছবি

চিকিৎসা দিতে অবকাঠামো ও লোকবলের প্রয়োজনীয়তা উল্লেখ করে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, বর্তমানে চিকিৎসা দিতে স্থাপনা ও যন্ত্রপাতি অনেক আছে। কিন্তু বিশেষজ্ঞ চিকিৎসক ও যন্ত্র মেরামতের দক্ষ লোকবলের অভাব রয়েছে। 

আজ বৃহস্পতিবার রাজধানীর জাতীয় বক্ষব্যাধি ইনস্টিটিউট ও হাসপাতালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল ও নবনির্মিত ১৫ শয্যাবিশিষ্ট আইসিইউ (নিবিড় পরিচর্যা কেন্দ্র) সেন্টার উদ্বোধনকালে মন্ত্রী এসব কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, স্বাধীনতার শুরুতে কোনো ইনস্টিটিউট ছিল না, এখন বড় বড় রোগের প্রতিটির জন্য ইনস্টিটিউট হয়েছে। আরও আটটি মেডিকেল কলেজ হচ্ছে। 

জাহিদ মালেক বলেন, সংক্রমিত অনেক রোগ নিয়ন্ত্রণে এসেছে। তবে প্রতিবছর নতুন করে ৩ লাখ লোক এখনো যক্ষ্মায় আক্রান্ত হচ্ছে। এতে মারা যাচ্ছে ২৯ হাজার, সংখ্যাটি মোটেও কম নয়। অন্যদিকে অসংক্রামক রোগের প্রকোপ বেড়েই চলেছে, যাতে ৭০ শতাংশ মানুষের মৃত্যু হয়। শ্বাসজনিত যেসব রোগে মানুষ মারা যায়, তার বড় একটি অংশ তামাক সেবনে। এতে গলা, পেট ও ফুসফুসে ক্যানসার হয়। 

অনুষ্ঠানে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশিদ আলম বলেন, ‘দেশে ৪৬৫টি জেনারেল কনসালট্যান্ট পদ ছিল। তার মধ্যে আমরা সারা দেশের বক্ষব্যাধি হাসপাতালগুলোর জন্য ৫৪ জন জুনিয়র কনসালট্যান্টের পদ দিয়েছি। পদ সৃষ্টি একটি লম্বা প্রক্রিয়া। এর সঙ্গে মন্ত্রণালয়ের অনেক বিষয় সংযুক্ত থাকে।’