আখাউড়া স্থলবন্দর দিয়ে পুরোনো এলসির গম আমদানি বন্ধ

অর্থনীতি
আব্দুল্লাহ আল নাঈম, ব্রাহ্মণবাড়িয়া
০৭:১৯:৩৪পিএম, ১৬ জুন, ২০২২
ছবি: সংগৃহীত

গম রপ্তানিতে ভারত সরকারের নিষেধাজ্ঞা জারির পূর্বে খোলা এলসির গম আমদানি বন্ধ রয়েছে আখাউড়া স্থলবন্দর দিয়ে। গত কয়েকদিন ধরেই গম আসছে না ভারত থেকে। এতে করে বিপাকে পড়েছে আমদানিকারক প্রতিষ্ঠান এম. আলম গ্রুপ। মূলত দুর্যোগপূর্ণ আবহাওয়া ও পাহাড়ি ঢলের কারণে ত্রিপুরা রাজ্যের সঙ্গে অন্য রাজ্যগুলোর যোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়ায় গমের গাড়ি ত্রিপুরায় আসতে পারছে না বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

আখাউড়া স্থলবন্দরের সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ফোরকান আহমেদ খলিফা জানান, গত মে মাসের দ্বিতীয় সপ্তাহে গম রপ্তানিতে ভারত সরকারের নিষেধাজ্ঞা জারির আগে ১৪ হাজার টন গম আমদানির জন্য এলসি খোলা হয়েছিল। কিন্তু পাহাড়ী ঢলে ত্রিপুরার সাথে অন্য রাজ্যের সব ও রেল যোগাযোগ ব্যবস্থা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এর ফলে গমের গাড়িগুলো আসতে পারছে না। তবে আশা করা যাচ্ছে চলতি মাসের শেষ দিকে এলসি করা গমগুলো আখাউড়া স্থলবন্দরে এসে পোঁছাতে পারে।

প্রসঙ্গত, আখাউড়া স্থলবন্দরটি দেশের অন্যতম বৃহৎ একটি বন্দর। প্রতিদিন এ বন্দর দিয়ে ৩-৫ লাখ মার্কিন ডলার মূল্যের বিভিন্ন পণ্য রপ্তানি হয় ভারতে। প্রতিষ্ঠার ২৭ বছর পর গত বছরের আগস্ট থেকে এ বন্দর দিয়ে পুরোদমে পণ্য আমদানি শুরু হয়। প্রথমে গম, এরপর চাল এবং পেঁয়াজ আমদানি শুরু হয়। তবে ব্যবসায়ীদের অনীহায় এখন চাল ও পেঁয়াজ আমদানি বন্ধ রয়েছে।