জিএসটি পরীক্ষার জন্য প্রস্তুত হাবিপ্রবি

ক্যাম্পাস
মো. মিরাজুুল আল মিশকাত, হাবিপ্রবি
১০:৫৩:৫৩পিএম, ২৯ জুলাই, ২০২২

দেশের ২২টি সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে শনিবার ( ৩০ জুলাই) । দুপুর ১২টা থেকে বেলা ১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে "এ" ইউনিটের (বিজ্ঞান বিভাগ) ভর্তি পরীক্ষা। আগামী ১৩ আগস্ট "বি" ইউনিট ও ২০ আগস্ট "সি" ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। 

ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি) প্রশাসন। ভর্তিচ্ছু শিক্ষার্থী ও অভিভাবকদের সুবিধার জন্য বেশ কিছু উদ্যোগ গ্রহণ করে কর্তৃপক্ষ। এর মধ্যে রয়েছে ভর্তিচ্ছু পরীক্ষার্থীদের যাতায়াতের জন্য সকাল ৯.৩০ , ১০.০০ ও ১০.৩০ টায় দিনাজপুর সরকারি কলেজ মোড় থেকে ক্যাম্পাসে বিশ্ববিদ্যালয়ের বাস যাতায়াত করবে। আগত পরীক্ষার্থী ও অভিভাবকদের বিশ্রাম নেয়ার জন্য ক্যাম্পাসের তিনটি স্থানে বসার ব্যবস্থা করা হয়েছে। এছাড়া থাকছে সুপেয় পানি ও সুরক্ষা সরঞ্জামের ব্যবস্থা।

পরীক্ষার্থী ও অভিভাবকদের জন্য গাড়ি পার্কিং এর ব্যবস্থা করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের শেখ রাসেল হল মাঠে। মেয়ে পরীক্ষার্থী ও মহিলা অভিভাবকদের জন্য ছাত্রী হল ও টিএসসিতে ওয়াসরুমের ব্যবস্থা গ্রহণ করেছে কর্তৃপক্ষ। পাশাপাশি ছেলে পরীক্ষার্থী ও পুরুষ অভিভাবকদের জন্য ছাত্র হল ও মসজিদে ওয়াসরুমের ব্যবস্থা করা হয়েছে। অসুস্থ/পঙ্গু/প্রতিবন্ধী পরীক্ষার্থীদের কেন্দ্রে পৌঁছে দেয়ার জন্য রেড ক্রিসেন্ট, রোভার স্কাউট ও বিএনসিসি এর সমন্বয়ে টিম কাজ করবে।

এদিকে জরুরী স্বাস্থ্যগত পরিস্থিতি মোকাবেলায় হাবিপ্রবি মেডিকেল সেন্টার ও অ্যাম্বুলেন্স সার্বক্ষণিক প্রস্তুত রেখেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। পাশাপাশি এম আব্দুর রহিম মেডিকেল কলেজ ও সদর হাসপাতালের সাথে যোগাযোগ স্থাপন করা হয়েছে।

পক্ষান্তরে, নিরাপত্তার জন্য ক্যাম্পাসের সকল গুরুত্বপূর্ণ জায়গা সিসিটিভির আওতায় নিয়ে আসা হয়েছে। পাশাপাশি ভ্রাম্যমাণ আদালতসহ পর্যাপ্ত সংখ্যক আইন শৃঙ্খলা বাহিনী ও সেচ্ছাসেবক সার্বক্ষণিক দায়িত্ব পালন করার কথা রয়েছে।

ভর্তি পরীক্ষা উপলক্ষ্যে এক বার্তায় হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) উপাচার্য প্রফেসর ড. এম. কামরুজ্জামান বলেন, " দেশের বিভিন্ন অঞ্চল থেকে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা এই ক্যাম্পাসে এসে প্রবল প্রতিযোগিতামূলক পরীক্ষায় অংশগ্রহণ করবে। বিশ্ববিদ্যালয়ে শিক্ষার গুণগতমানের সাথে এ ভর্তি পরীক্ষা নিবিড়ভাবে সম্পর্কযুক্ত। স্বভাবতই এই দিনটি আমাদের কাছে অত্যন্ত তাৎপর্য বহন করে। " 

ভর্তি পরীক্ষা যেন সুষ্ঠু ও সুন্দরভাবে অনুষ্ঠিত হতে পারে সে ব্যাপারে আন্তরিক সহযোগিতা প্রদানের জন্য তিনি শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের প্রতি উদাত্ত আহবান জানান। পাশাপাশি তিনি জেলা প্রশাসন, আইন শৃঙ্খলা রক্ষাকারী সংস্থাসহ সর্বস্তরের জনসাধারণের সার্বিক সহযোগিতা কামনা করেন ।

উল্লেখ্য যে, " এ " ইউনিটের ভর্তি পরীক্ষায় হাবিপ্রবি থেকে অংশ নেয়ার কথা রয়েছে ৪ হাজার ৭৯১ জন শিক্ষার্থী!