সেন্সরের ছাড়পত্র পেলো ‘ওরা ৭ জন’

বিনোদন
নিজস্ব প্রতিবেদক
১২:৪৫:০৪পিএম, ৩০ জুলাই, ২০২২

এবার আসছে ‘ওরা ৭ জন’। গল্পের বিষয়বস্তু একই, মুক্তিযুদ্ধ। এই সিনেমাটি নির্মাণ করেছেন খিজির হায়াত খান। সম্প্রতি ছবির মুক্তির অনুমতি পেয়েছে। এর আগে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ নিয়ে সবচেয়ে সাড়া জাগানো চলচ্চিত্র চাষী নজরুল ইসলামের ‘ওরা ১১ জন’, যেটি যুদ্ধের পরের বছর অর্থাৎ ১৯৭২ সালে মুক্তি  পেয়েছিল। 

আসছে বিজয় দিবসে মুক্তি পাওয়ার কথা সিনেমাটি। সেই লক্ষ্যে এরই মধ্যে শেষ হয়েছে সিনেমার যাবতীয় কাজ। বিষয়টি নিশ্চিত করে সিনেমার পরিচালক খিজির হায়াত বলেন,  ছবিটি আনকাট ছাড়পত্র পেয়েছে সম্প্রতি। ইনশাল্লাহ ডিসেম্বরএ বিজয়ের মাসে সিনেমাটি সারা দেশব্যাপী মুক্তি দেবার ইচ্ছা আছে। 

সেন্সরবোর্ড সদস্য ও অভিনেত্রী অরুণা বিশ্বাস তার প্রতিক্রিয়ায় বলেন,  শুরু থেকেই চমৎকার টেম্পো বিরতির আগ পর্যন্ত বলার উপায় নেই গল্পটা ঠিক কোনদিকে টার্ন নিতে যাচ্ছে। প্রতিটি দৃশ্যে আলাদা আলাদা ব্যঞ্জনা আর চরিত্রের গভীরতা দর্শকের মনে ভাবালুতা সৃষ্টি করাবে। চিত্রনাট্য অনুযায়ী ক্যারেক্টার ডিসেন্ট্রালাইজেশন করাটা বড় চ্যালেঞ্জের ছিলো। পরিচালক হিসেবে খিজির হায়াত এ জায়গায় মুন্সিয়ানার পরিচয় দিয়েছেন, যা দর্শককে সিনেমাটি উপভোগে আগ্রহী করে তুলবে। 

এই সিনেমায় যে সাতটি চরিত্র দেখান হয়েছে, তাদের একজন নির্মাতা খিজির হায়াত খান। বাকি ছয়টি চরিত্রে আছেন ইন্তেখাব দিনার, জাকিয়া বারী মম, ইমতিয়াজ বর্ষণ, শাহরিয়ার ফেরদৌস সজীব, সাইফ খান, খালিদ মাহবুব তূর্য ও নাফিজ আহমেদ। তাদের কেউ পুলিশ, কেউ চিকিৎসক, কেউ সামরিক বাহিনীর মেজর, কেউ বা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র। তারা সবাই এক সময় দেশের জন্য অস্ত্র হাতে তুলে নেন। ‘ওরা ৭ জন’ প্রযোজনা করেছে ওয়েস্টার্ন ইঞ্জিনিয়ারিং। 

পরিচালনা ও অভিনয়ের পাশাপাশি এর কাহিনী, চিত্রনাট্য ও সংলাপ লিখেছেন খিজির হায়াত খান। সঙ্গীত করেছেন নাজমুল আবেদীন আবির। গান গেয়েছে ব্যান্ড অসমাপ্ত। সিনেমাটোগ্রাফির দায়িত্বে মোহাম্মদ আরিফুজ্জামান।