জনপ্রিয় হয়ে উঠেছে ওল চাষ, বিঘাপ্রতি লাভ লাখ টাকা

কৃষি ও প্রকৃতি
মীর খায়রুল আলম, সাতক্ষীরা
০১:৫৪:৫৯পিএম, ৮ আগষ্ট, ২০২২

সাতক্ষীরায় চলতি মৌসুমে জনপ্রিয় হয়ে উঠেছে ওল চাষ। যা চাষ করে কৃষক বিঘাপ্রতি প্রায় লাখ টাকা মুনফা পাচ্ছে। এতে মৌসুমি এ চাষে কৃষকের আগ্রহ বাড়তে শুরু করেছে।

খোঁজ নিয়ে দেখা গেছে, জেলার নগরঘাটা মিঠাবাড়ি, আলিপুর, বাণিজ্যিকভাবে ওল চাষ হচ্ছে। সল্প খরচে বেশি লাভ হওয়ায় চাষিদের মধ্যে ওল চাষের আগ্রহ বাড়ছে। চাষিদের তথ্য মতে এক বিঘা জমিতে ওল চাষে ২৫/৩০ হাজার টাকার মতো খরচ হয়। যা বিক্রির পরে লাভ আসে প্রায় এক লাখ টাকার বেশি।

নগরঘাটা ইউনিয়নের আলিপুর গ্রামের কৃষক কালাম হোসেন জানান, ‘ওল সাধারণত বাড়ির উঠানে, কিংবা বাড়ির পরিত্যক্ত জায়গায়, যেকোনও স্থানে চাষ করা যায়। এভাবেই বাণিজ্যিকভাবে ওল চাষ শুরু করি। তিন বছর ধরে ওল চাষ করে আসছি। বর্তমানে এক বিঘা জমিতে ওল চাষ করছি।’

মিঠাবাড়ি গ্রামের আরেক ওল চাষী নজরুল ইসলাম জানান, ‘চৈত্র মাসে জমিতে ওলের বীজ রোপণ করা হয়। ওলের পূর্ণতা পেতে ছয় মাসের মতো সময় লাগে। সেই হিসেবে আমরা ভাদ্র মাসে ওল উত্তোলন করে থাকি। একেকটি ওল ৮ থেকে ১০ কেজি পর্যন্ত হয়ে থাকে। ওল অত্যন্ত সুস্বাদু। এই কারণে বাজারে ওলের চাহিদাও অনেক বেশি।’

নগরঘাটা ইউনিয়নের আলিপুর গ্রামের ফারুক হোসেন জানান, ‘এক বিঘা জমিতে মোট ওল উৎপাদিত হয় ১১০ থেকে ১২০ মণ পর্যন্ত। সিজনের প্রথম দিকে ১ মণ ওলের বাজার মূল্য ১ হাজার ২শ টাকা। সেই হিসেবে এক বিঘা জমি থেকে উৎপাদিত ত্তলের বাজার মূল্য ১ লাখ ৩২ হাজার থেকে ১লাখ ৪৪ হাজার টাকা।

আলিপুর গ্রামের কালাম হোসেন আরও জানান, ‘ওল চাষের তেমন খরচ নেই। বীজ ও গোবর সার মিলিয়ে খরচ হয় সর্ব্বোচ্চ ২৫/৩০ হাজার টাকা। কাজেই প্রতি বিঘা জমি থেকে ১ লাখ টাকারও বেশি মুনাফা করা যায়। এর ফলে ওল চাষ অত্যন্ত লাভজনক।