কিয়েভে ভয়াবহ ক্ষেপণাস্ত্র হামলা মস্কোর

আন্তর্জাতিক
আন্তর্জাতিক ডেস্ক
১০:২০:৪১এএম, ৩০ মে, ২০২৩
ছবি: সংগৃহীত

ইউক্রেনের রাজধানী কিয়েভে আবারো ভয়াবহ ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। এ নিয়ে তৃতীয়দিন টানা হামলা চালালো মস্কো। স্থানীয় সময় মঙ্গলবার (৩০ মে) সকালের কিয়েভে এ হামলা চালানো হয় বলে জানা গেছে।

বার্তা সংস্থা রয়টার্স কিয়েভের মেয়র ভিতালি ক্লিৎসকোর বরাত দিয়ে জানিয়েছে, রাশিয়ার এ হামলার আগেই শহরজুড়ে সাইরেন বাজানো হয়। হামলার পর কিয়েভের আকাশ প্রতিরক্ষাব্যবস্থা অধিকাংশ রুশ ক্ষেপণাস্ত্র ভূপাতিত করেছে।

হামলার বিষয়টি জানিয়ে কিয়েভের অধিবাসীদের সতর্ক করে মেয়র ভিতালি ক্লিৎসকো তার টেলিগ্রাম চ্যানেলে একটি সতর্কবার্তা প্রকাশ করেন। এ বার্তায় তিনি জানান, ‘একটি বড় ধরনের হামলা। আপনারা কেউ আশ্রয়কেন্দ্র ছেড়ে বের হবেন না।’

মে মাসজুড়েই রাশিয়া কিয়েভে বেশ কয়েক দফা হামলা চালিয়েছে। এসব হামলার অধিকাংশই চালানো হয়েছে ড্রোন এবং ক্ষেপণাস্ত্র ব্যবহার করে। মঙ্গলবারের হামলা টানা তৃতীয়বারের হামলা এবং মে মাসের ১৭তম হামলা। রাশিয়া সাধারণত কিয়েভে রাতের বেলায় হামলা চালিয়ে থাকে। তবে সোমবার (২৯ মে) রুশ সেনারা কিয়েভে দিনের বেলায়ই হামলা চালিয়েছে।

সোমবারের রুশ হামলায় ইউক্রেনের সামরিক স্থাপনার বেশ ক্ষয়ক্ষতি হয়েছে স্বীকার করে দেশটির সশস্ত্রবাহিনী বলেছে, ইখ্‌মেলনিতস্কি এলাকায় রাশিয়ার হামলায় এটি সেনাঘাঁটির রানওয়ে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এ ছাড়া পাঁচটি যুদ্ধবিমান ব্যবহারের অযোগ্য হয়ে পড়েছে। সূত্র: রয়টার্স/ জই/নাহিদ