“ন্যায্য মজুরী চাই”

বিনোদন
শ্যামনগর প্রতিনিধি
১০:১৪:৩৬এএম, ৩১ মে, ২০২৩
ছবি- জই

দাতা প্রতিষ্ঠান অক্সফ্যাম এর আর্থিক সহযোগিতায় মঙ্গলবার (৩০ মে), বিন্দু নারী উন্নয়ন সংগঠনের স্থানীয় সহযোগিতায় এবং লিডার্স এর বাস্তবায়নে “বাংলাদেশে সুশীল সমাজের এ্যাক্টরদের মাধ্যমে নারীর ক্ষমতায়ন” প্রকল্পের আওতায় সাতক্ষীরা জেলার শ্যামনগর উপজেলার মুন্সিগঞ্জ ইউনিয়নের ৬২নং মুন্সিগঞ্জ সেন্ট্রাল সরকারী প্রাথমিক বিদ্যালয়  প্রাঙ্গনে চিংড়ি চাষে নারী শ্রমিকদের সমমজুরী ও সমঅধিকার রক্ষায় জেলেখালী যুব শিল্পী গোষ্ঠী সাংস্কৃতিক দলের আয়োজনে “ন্যায্য মজুরী চাই” নাটক অনুষ্ঠিত হয়।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠান উদ্বোধন করেন, মোঃ আয়ুব আলী, ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক, বুড়িগোয়ালিনী ফরেস্ট মাধ্যমিক বিদ্যালয়। তিনি বলেন. বর্তমান সময়ে নারী পুরুষ সমান কাজ করে, এজন্য সকলকে সমান মজুরী দিতে হবে।

নাটকের দৃশ্যে নারী ও পুরুষ শ্রমিক ঘেরে সকলে সমান কাজ করেও ঘের মালিকদের কাছ থেকে নারী চিংড়ি শ্রমিকরা সমান মজুরী পাচ্ছে না আবার কোথাও ঘের মালিক দ্বারা নারী শ্রমিকরা নির্যাতিত হচ্ছে, এছাড়া ঘেরে বাথরুম, খাবার পানির ব্যবস্থা ও বিশ্রাম নেওয়ার মত ছায়াযুক্ত কোন স্থান নেই সেই দৃশ্যপট তুলে ধরা হয়েছে।

এলাকার নারী শ্রমিকরা মনে করেন নাটকটি দেখে ঘের মালিকরা যদি বিষয়টি বিবেচনা করেন তাহলে তাদের পুরুষ শ্রমিকের মতো কাজের পরিবেশ এবং সমমজুরী ও সমঅধিকার পেতে সহায়তা করবে।

বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বনশ্রী মিত্র নিয়োগী, পরিচালক, দাতা প্রতিষ্ঠান মানুষের জন্য ফাউন্ডেশন, মোহন কুমার মন্ডল, নির্বাহী পরিচালক, লিডার্স, মোঃ সিরাজুল ইসলাম, ইউপি সদস্য, মুন্সিগঞ্জ ইউনিয়ন পরিষদ, মোঃ আব্দুল হালিম, সাংবাদিক, সুন্দরবন প্রেস ক্লাব।

উপস্থিত সকলে নাটকটি উপভোগ করেন এবং আশাপ্রকাশ করেন যে নারী চিংড়ি শ্রমিকদের একদিন অবশ্যই অধিকার নিশ্চিত হবে এবং সমাজে মর্যাদার সাথে বসবাস করবে। - জই/ নাহিদ