সীমানা নির্ধারণ করে ৩০০ আসনের চূড়ান্ত গেজেট প্রকাশ

জাতীয়
নিজস্ব প্রতিবেদক
০৩:৩২:৫৩পিএম, ৩ জুন, ২০২৩
ছবি: জই

দ্বাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে সীমানা নির্ধারণ করে ৩০০ আসনের চূড়ান্ত গেজেট প্রকাশ করা হয়েছে। নির্বাচন কমিশন (ইসি) শনিবার (৩ জুন) এ গেজেট প্রকাশ করে । প্রকাশিত গেজেটে কয়েকটি আসনে পরিবর্তন এসেছে।

গত মঙ্গলবার নির্বাচন কমিশনার মো. আলমগীর নিজ দফতরে সাংবাদিকদের জানান, আমরা অল্প কয়েকটি আসনের সীমানায় পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছি। সীমানা পরিবর্তনের ক্ষেত্রে প্রশাসনিক সুবিধা-অসুবিধার কথা বিবেচনায় রেখেই সিদ্ধান্ত নেয়া হয়েছে। কোনো ইউনিয়ন ভাগ হয়নি। তবে উপজেলা ভাগ হয়েছে।

তিনি আরো জানান, সীমানা পুনর্নির্ধারণের জন্য যে আবেদনগুলো এসেছিল, সেগুলো শুনানি করে যাদের বক্তব্য বেশি গ্রহণযোগ্য হয়েছে তাদেরটাই আমলে নেয়া হয়েছে। এতে কয়েকটা আবেদন গ্রহণযোগ্য হয়েছে, ‘অল্প’ কয়েকটা আসনে সীমানায় পরিবর্তন করার সিদ্ধান্ত হয়েছে।

গত ২৬ ফেব্রুয়ারি সংসদীয় আসনের সীমানা পুনঃনির্ধারণের জন্য খসড়া তালিকা প্রকাশ করে ইসি। এবং গেজেট বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল, ১৯ মার্চের মধ্যে আপত্তি থাকলে উত্থাপন করতে হবে। এসময় ৩৮টি আসনে মোট ১৮৬টি দাবি-আপত্তির আবেদন জমা পড়ে। পরে নির্বাচন কমিশন ৩ থেকে ১৪ মে পর্যন্ত চারটি পৃথক দিনে আবেদনগুলোর শুনানি করে। এতে ‘অল্প’ কয়েকটি আসনের সীমানা পুনর্নির্ধারণের সিদ্ধান্ত নেয় ইসি।