৩৫ জলদস্যুকে ধরে আনা হল ভারতে

আন্তর্জাতিক
আন্তর্জাতিক ডেস্ক
০৪:২৫:৫৭পিএম, ২৪ মার্চ, ২০২৪

সোমালিয়ার জলদস্যুর দল হার মানল ভারতীয় নৌসেনার কাছে। ভারতীয় নৌসেনার জাহাজ আইএনএস কলকাতা পণ্যবাহী জাহাজ আইএনএস রুয়েনকে গত শনিবার উদ্ধার করেছে। ১৭ জন ক্রু-কে উদ্ধার করা হয় ওই জাহাজ থেকে। ভারতীয় নৌ সেনার কাছে ৩৫ জন সোমালিয়ান জলদস্যু আত্মসমর্পণ করে।

এই ঘটনার ঠিক এক সপ্তাহ বাদে সোমালিয়ান জলদস্যুদের নিয়ে আজ মুম্বাই পৌঁছাল আইএনএস কলকাতা। মুম্বাই পুলিশের হাতে তুলে দেওয়া হয়েছে ধৃতদের। ভারতীয় নৌসেনার পক্ষ থেকে জানানো হয়েছে, আইএনএস কলকাতা অপারেশন সংকল্পের অধীনে অভিযান চালায় সোমালিয়ার উপকূলে।

আরব সাগর ও গাল্ফ অব এডেনের নিরাপত্তা ও অনুপ্রবেশ রোধের জন্য মোতায়েন করা রয়েছে ভারতীয় সেনা। এই অভিযানের নাম দেওয়া হয়েছে অপারেশনের সংকল্প। বলা বাহুল্য, ২০১০-১১ সালের দিকে মাত্রা ছাড়ায় জলদস্যুদের দৌরাত্ম্য। জলদস্যুদের উৎপাত ভাবিয়ে তোলে পুরো বিশ্বকে।

গত ১৫ ই মার্চ সাহায্যের বার্তা পায় আইএনএস কলকাতা। সোমালিয়ার উপকূল থেকে বার্তা পাঠানো হয় আরব সাগরে মাল্টার এমভি রুয়েন সাহায্যের জন্য। ৪০ ঘন্টা ধরে অভিযান চালায় ভারতীয় নৌসেনার আইএনএস কলকাতা। সেখান থেকে উদ্ধার করা হয় প্রায় ১৭ জন ক্রু-কে। আইএনএস সুভদ্রাও সাহায্য করে এই উদ্ধারকার্যে।