আইসিসি র‍্যাঙ্কিংয়ে বড় অবনতি লিটন-শান্তর

খেলাধুলা
স্পোর্টস ডেস্ক
০৭:১৮:৫৭পিএম, ২৭ মার্চ, ২০২৪

সাম্প্রতি সময়ে বাংলাদেশের সেরা ব্যাটার লিটন দাস। তবে ওয়ানডে ফরম্যাটে বাজে সময় কাটানো লিটন সাম্প্রতিককালে কিছুটা বেকায়দায়। শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম দুই ম্যাচে শূন্য রানে আউট হওয়ার পর তৃতীয় ম্যাচের আগে হটাৎ দল থেকে বাদ পড়েন তিনি। এরপর সিলেট টেস্টেও হাসেনি তার ব্যাট। সেই টেস্টের দ্বিতীয় ইনিংসে তার আউটের ধরন নিয়ে তো আলোচনা চলছে এখনও।

ক্রিকেটের মাঠে লিটন দাসের দুর্দশা চলছেই। ক্যারিয়ারের শুরু থেকেই টেস্টে তিনি দলের সেরা পারফর্মারদের একজন ছিলেন। টেস্ট ব্যাটারদের র‍্যাঙ্কিংয়েও তিনি দেশসেরা। তবে সিলেট টেস্টে বাজে পারফরম্যান্সের কারণে সাত ধাপ পিছিয়েছেন তিনি।

আজ বুধবার (২৭ মার্চ) আইসিসি হালনাগাদকৃত র‍্যাঙ্কিং প্রকাশ করেছে। সেখানে টেস্ট ব্যাটারদের তালিকায় ৭ ধাপ পিছিয়ে যৌথভাবে ২৪ নম্বরে আছেন লিটন দাস। শ্রীলঙ্কার বিপক্ষে সিলেট টেস্টের প্রথম ইনিংসে ভালো শুরু করেছিলেন এই মিডল অর্ডার ব্যাটার। কিন্তু ২৫ রানের মাথায় দুর্ভাগ্যজনকভাবে একটি ভালো বলে আউট হয়ে যান তিনি।  এরপর দ্বিতীয় ইনিংসে গোল্ডেন ডাক মারেন লিটন। ব্যাট করতে নেমে প্রথম বলেই ডাউন দ্য উইকেটে এসে উড়িয়ে মারতে গিয়ে ৩০ গজ বৃত্তেই ধরা পড়েছিলেন তিনি।

সিলেট টেস্টে ব্যর্থ ছিলেন বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্তও। লিটনের মতো তারও অবনতি হয়েছে। দুই ইনিংস মিলে ১১ রান করা লিটন ৯ ধাপ পিছিয়ে ৫৩ নম্বরে নেমে গেছেন।

লিটন-শান্ত পেছালেও এগিয়েছেন সিলেট টেস্টে রান পাওয়া একমাত্র বাংলাদেশি ব্যাটার মুমিনুল হক। দ্বিতীয় ইনিংসে চার নম্বরে নেমে ৮৭ রানের ইনিংস খেলা মুমিনুল ৯ ধাপ এগিয়ে ৫০তম স্থানে আছেন।

এদিকে সিলেট টেস্টের দুই ইনিংসে সেঞ্চুরি হাঁকানো দুই লঙ্কান ব্যাটার ধনঞ্জয়া ডি সিলভা ও কামিন্দু মেন্ডিস পেয়েছেন পুরস্কার। র‍্যাঙ্কিংয়ে দুজনেরই উন্নতি হয়েছে। দুই ইনিংসে যথাক্রমে ১০২ ও ১০৮ রান করা ডি সিলভা ১৫ ধাপ এগিয়ে এখন ১৪তম স্থানে। অন্যদিকে ১০২ ও ১৬৪ রানের ইনিংস খেলা কামিন্দু মেন্ডিস উঠে এসেছেন ৬৪তম স্থানে।

তবে র‍্যাঙ্কিংয়ের শীর্ষ ব্যাটার-বোলারদের তালিকায় কোনো পরিবর্তন নেই। ব্যাটারদের তালিকার শীর্ষে যথারীতি নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন। এরপর ইংল্যান্ডের জো রুট ও পাকিস্তানের বাবর আজম। আর বোলারদের র‍্যাঙ্কিংয়ের শীর্ষে ভারতের রবিচন্দ্রন অশ্বিন। দুইয়ে যৌথভাবে জাসপ্রীত বুমরাহ ও অস্ট্রেলিয়ার জশ হ্যাজেলউড। তিন নম্বরে আছেন দক্ষিণ আফ্রিকার কাগিসো রাবাদা।