অর্থাভাবে লোকসভা নির্বাচনে অংশ নেবেন না ভারতের অর্থমন্ত্রী

আন্তর্জাতিক
আন্তর্জাতিক ডেস্ক
০১:৩০:১৪পিএম, ২৮ মার্চ, ২০২৪

ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ বলেছেন, আসন্ন লোকসভা নির্বাচনে অংশ নেয়ার জন্য বিজেপি প্রস্তাব দিলেও তা ফিরিয়ে দিয়েছেন। কারণ হিসেবে তিনি বলেছেন, তার নির্বাচনে অংশ নেয়ার জন্য প্রয়োজনীয় টাকা নেই।

ভারতে আগামী ১৯ এপ্রিল থেকে শুরু হবে লোকসভা নির্বাচন। চলবে ১ জুন পর্যন্ত। গত ১৬ মার্চ নির্বাচনের সম্পূর্ণ তফসিল ঘোষণা করে দেশটির নির্বাচন কমিশন (ইসিআই)। এরপরই নির্বাচনের জন্য জোর প্রস্তুতি শুরু করেছে রাজনৈতিক দলগুলো। চলছে প্রার্থী বাছাই ও মনোনয়ন।

নির্বাচনী প্রস্তুতির মধ্যে বুধবার (২৭ মার্চ) এক সম্মেলনে অংশ নিয়ে লোকসভা নির্বাচনে অংশ নেয়া না নেয়ার বিষয়ে কথা বলেন ক্ষমতাসীন বিজেপির নেত্রী ও অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ। তিনি বলেন, বিজেপির পক্ষ থেকে তাকে অন্ধ্রপ্রদেশ বা তামিল নাড়ু থেকে নির্বাচন করার প্রস্তাব দেয়া হয়েছিল।

সীতারামণ বলেন, এক সপ্তাহ বা ১০ দিন ভাবার পর, আমি ‘না’ করে দেই। নির্বাচন করার মতো পর্যাপ্ত অর্থ আমার নেই। আমি খুবই খুশি। কারণ তারা আমার যুক্তিটি গ্রহণ করেছে। অর্থাৎ আমি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছি না।
 
অর্থমন্ত্রী হয়ে কেন নির্বাচন করার মতো টাকা নেই এমন প্রশ্নের জবাবে তিনি জানান, ভারতের অর্থসম্পদ তার নয়। তিনি বলেন, আমার বেতন, আমার আয় এবং আমার সঞ্চয় আমার এবং এগুলো ভারতের সম্পদ নয়। তবে নিজে নির্বাচন না করলেও বিজেপির নির্বাচনী প্রচারণায় অংশ নেবেন বলে জানান তিনি।

সূত্র: এনডিটিভি