গুচ্ছের ২৪ বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য আবেদন পড়েছে তিন লাখের অধিক, নেতৃত্বে যবিপ্রবি

ক্যাম্পাস
ফরিদ হাসান,যবিপ্রবি
০১:০৯:১৫পিএম, ৩ এপ্রিল, ২০২৪

দেশের ২৪টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি (জিএসটি) বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষে ভর্তি পরীক্ষায় এবছর তিন ইউনিটে মোট(এ,বি, সি) আবেদন পড়েছে ৩,০৫,৩৪৬ টি।এর মধ্যে' এ'ইউনিটে ১,৭০,৫৯৯ টি,'বি' ইউনিটে ৯৪,৬৩১ টি এবং ' সি' ইউনিটে আবেদন পড়েছে ৪০,১১৬ টি। 

এছাড়াও তিনটি পৃথক পৃথক  দিনে তিনটি গ্রুপের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর মধ্যে ব্যবসায় শিক্ষা বিভাগের (সি ইউনিট) পরীক্ষা হবে আগামী ১০ মে।৩ রা মে মানবিক বিভাগের (বি ইউনিট)।
তার পরদিন ৯ মার্চ মানবিক বিভাগের (বি ইউনিট) এবং সর্বশেষ ২৭ এপ্রিল বিজ্ঞান বিভাগের পরীক্ষা (এ ইউনিট) অনুষ্ঠিত হবে।

গুচ্ছভুক্ত ২৪টি সাধারণ ও বিজ্ঞান প্রযুক্তি  বিশ্ববিদ্যালয়ে মোট আসন সংখ্যা ২০,৬৬৮ টি।আবেদন জমার হিসেবে এবছর প্রতি আসনে লড়বে  প্রায় ১৫ জন শিক্ষার্থী। নতুন দুটি বিশ্ববিদ্যালয় এবারের গুচ্ছে  যুক্ত হয়েছে। নতুন এই দুটি বিশ্ববিদ্যালয় হলো সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং পিরোজপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

যবিপ্রবি সূত্রে জানা যায়,সুষ্ঠু ও নিরবিচ্ছিন্নভাবে গুচ্ছের সকল প্রক্রিয়া সম্পন্নের জন্য রমজান মাসে ও ইদের মধ্যেও কাজ করে যাবে যবিপ্রবি প্রশাসন।

উল্লেখ্য,প্রথমবারের মতো জিএসটি গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ভর্তি কমিটির আহ্বায়ক যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আনোয়ার হোসেন।