ইরানে বিপ্লবী গার্ডের দপ্তরে জঙ্গি হামলায় নিহত ২৭

আন্তর্জাতিক
আন্তর্জাতিক ডেস্ক
১২:১৪:২৮পিএম, ৫ এপ্রিল, ২০২৪

ইরানের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় সিস্তান-বেলুচিস্তান প্রদেশে বিপ্লবী গার্ডের সদর দপ্তরে জঙ্গি হামলায় নিরাপত্তা বাহিনীর ১১ জন সদস্যসহ অন্তত ২৭ জন নিহত হয়েছে। সন্দেহভাজন জঙ্গিরা এ হামলা চালিয়েছে, ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

গতকাল বৃহস্পতিবার দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানিয়েছে, চাবাহার ও রাস্ক শহরে জইশ আল-আদল গ্রুপ এবং নিরাপত্তা বাহিনীর মধ্যে রাতভর সংঘর্ষ হয়েছে। সুন্নি মুসলিম প্রধান দরিদ্র অঞ্চলে লড়াইয়ে অন্তত ১০ জন আহত হয়েছে।

ডেপুটি স্বরাষ্ট্রমন্ত্রী মাজিদ মিরাহমাদি রাষ্ট্রীয় টিভিকে বলেছেন, চাবাহার ও রাস্কে বিপ্লবী গার্ডের সদর দপ্তর দখলের জন্য অভিযান চালিয়েছে জঙ্গিরা।  

জাইস আল আদল বলেছে, শিয়া অধ্যুষিত ইরানে সংখ্যালঘু বেলুচি উপজাতিদের অধিকার ও উন্নত জীবনযাপনের পরিবেশ চায় তারা। সাম্প্রতিক বছরগুলোতে সিস্তান-বেলুচিস্তানে ইরানি নিরাপত্তা বাহিনীর ওপর বেশ কয়েকটি হামলার দায় স্বীকার করেছে তারা।

আফগানিস্তান ও পাকিস্তানের সীমান্তবর্তী এলাকাটিতে দীর্ঘদিন ধরেই ইরানি নিরাপত্তা বাহিনীর সঙ্গে সুন্নি জঙ্গি ও মাদক পাচারকারীদের সংঘর্ষ হয়ে আসছে। এলাকাটি আফগানিস্তান থেকে পশ্চিম এবং অন্যত্র মাদকদ্রব্য পাচারের অন্যতম ট্রানজিট রুট।