ইসরাইলে ইরানের হামলা: জরুরি বৈঠকে বসছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ

আন্তর্জাতিক
আন্তর্জাতিক ডেস্ক
১২:০৯:৪২পিএম, ১৪ এপ্রিল, ২০২৪

ইসরাইলি ভূখণ্ড লক্ষ্য করে ইরানি হামলার পরিপ্রেক্ষিতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ জরুরি বৈঠকে বসছে। আজ রোববার এ বৈঠক হওয়ার কথা।

সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, নিরাপত্তা পরিষদে ইসরাইলের ওপর ইরানের হামলার নিন্দা জানিয়ে বৈঠকের আহ্বান জানান ইসরাইলের অ্যাম্বাসেডর গিলাদ এরডান। এ ছাড়া একই সঙ্গে তিনি ইরানের বিপ্লবী গার্ড বাহিনীকে সন্ত্রাসী সংগঠন হিসেবে ঘোষণারও প্রস্তাব দিয়েছেন।

শনিবার রাতে প্রকাশিত জাতিসংঘের দাফতরিক সিডিউলে দেখা গেছে, নিরাপত্তা পরিষদে ইসরাইলের এ প্রস্তাব নিয়ে রোববার (১৪ এপ্রিল) বিকেল ৪টায় বৈঠকের সময় নির্ধারণ করা হয়েছে।

রয়টার্স জানায়, জাতিসংঘে নিয়োজিত ইসরাইলের অ্যাম্বাসেডর শনিবার কাউন্সিলের প্রেসিডেন্টকে জরুরি বৈঠকের অনুরোধ জানিয়ে চিঠি দিয়েছেন।

এদিকে, ইসরাইলে ইরানের হামলার শক্ত ভাষায় নিন্দা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বিবৃতিতে তেল আবিবকে ওয়াশিংটনের লোহবর্মের মতো সুরক্ষা দেয়ার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন বাইডেন।
 
গত সপ্তাহে ওই অঞ্চলে যুক্তরাষ্ট্রের সামরিক বিমান ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র বিধ্বংসী ব্যবস্থাকে নির্দেশনা দিয়েছিলেন জানিয়ে বিবৃতিতে মার্কিন প্রেসিডেন্ট বলেন, আমাদের দক্ষ সেনা সদস্যদের ধন্যবাদ; আমরা ধেয়ে আসা প্রায় সব ড্রোন ও ক্ষেপণাস্ত্র ভূপাতিত করতে ইসরাইলকে সহায়তা করেছি।

গত পহেলা এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কে অবস্থিত ইরানি কনস্যুলেটে ভয়াবহ ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইসরাইল। এতে বিপ্লবী গার্ডের দুই কমান্ডারসহ উচ্চপদস্থ সাত কর্মকর্তা নিহত হন।
 
সে হামলার জবাবে শনিবার (১৩ এপ্রিল) রাতে ইসরাইলের ভূখণ্ড লক্ষ্য করে ড্রোন ও ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে ইরান। এ হামলায় তাদের সঙ্গে যোগ দেয় ইয়েমেনের ইরানপন্থি সশস্ত্র গোষ্ঠী হুতি। এরপর লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর পক্ষ থেকেও ইসরাইলে রকেট হামলা চালানো হয়েছে বলে জাননো হয়।