৬টি নির্দেশনা সহ বৃক্ষরোপণ কর্মসূচি হাতে নেয় ইবির শাখা ছাত্রলীগ

ক্যাম্পাস
রবিউল আলম, ইসলামী বিশ্ববিদ্যালয়
০৬:৫২:২১পিএম, ২২ এপ্রিল, ২০২৪

চলমান তীব্র তাপপ্রবাহ থেকে মুক্তি ও টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) অর্জনের লক্ষ্যে এবং ক্যাম্পাসকে সুরক্ষা রাখতে ২ হাজারের অধিক বৃক্ষরোপণ কর্মসূচি ঘোষণা করেছেন ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) শাখা ছাত্রলীগ। এরই অংশ হিসেবে ব্যক্তি উদ্যোগে সর্বোচ্চ সংখ্যক বৃক্ষ রোপণকারীকে বিশেষ পুরস্কার প্রদান করা হবে বলেও জানিয়েছেন ইবি ছাত্রলীগ সভাপতি ফয়সাল সিদ্দিকী আরাফাত।

সোমবার (২২ এপ্রিল) ইবি শাখা ছাত্রলীগের সভাপতি ফয়সাল সিদ্দিকী আরাফাত ও সাধারণ সম্পাদক নাসিম আহমেদ জয়ের যৌথ সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ কর্মসূচি ঘোষণা করা হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলার স্বাধীনতা সংগ্রামে নেতৃত্বদানকারী শহিদের রক্তস্নাত সংগঠন বাংলাদেশ ছাত্রলীগ দেশ ও মানুষের প্রতিটি প্রয়োজনে পাশে দাঁড়িয়েছে দ্বিধাহীনভাবে, নিঃশঙ্কচিত্তে ও সর্বাগ্রে। জলবায়ু পরিবর্তনজনিত যেকোন সঙ্কট থেকে সমাধানের অন্যতম উপায় বৃক্ষরোপণ। প্রতিবছর নিয়মিতভাবে ছাত্রলীগ বৃক্ষরোপণ কর্মসূচি পালন করে। পরিবেশ দিবস- ২০২৪ কে কেন্দ্র করে বাংলাদেশ ছাত্রলীগ এক কোটি বৃক্ষরোপণ করে গিনেজ বুকস অফ ওয়ার্ল্ড রেকর্ডসে অন্তর্ভুক্তির কর্মসূচি পরিকল্পনা করেছে। এই কর্মসূচির অংশ হিসেবে বাংলাদেশ ছাত্রলীগ, ইসলামী বিশ্ববিদ্যালয় শাখা ২ হাজারের অধিক বৃক্ষরোপণ করার লক্ষ্য নির্ধারণ করেছে। তাছাড়া, বাংলাদেশ ছাত্রলীগ, ইসলামী বিশ্ববিদ্যালয় শাখার অন্তর্গত সকল হল ও অনুষদ শাখার নেতৃবৃন্দকে স্ব স্ব উদ্যোগে বাড়ির আঙিনা ও নির্ধারিত স্থানে বৃক্ষরোপণের জন্য আহ্বান করা হলো।

নির্দেশনার মধ্যে চলতি এপ্রিল মাসের ২৩-৩০ তারিখের মধ্যে এই কর্মসূচি শেষ করা, বিশেষজ্ঞদের পরামর্শে উপযুক্ত স্থানে নিয়মমাফিক বৃক্ষরোপণ, নিয়মিত গাছে পানি দেওয়া, রোপনকৃত বৃক্ষের পরিচর্যা করা, নেতাকর্মীদের ব্যক্তি উদ্যোগে বৃক্ষরোপণ করে তার নাম পরিচয় প্রকাশ পূর্বক ইসলামী বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের অফিসিয়াল ফেসবুক পেজে ছবি, ভিডিও প্রচার করা এবং সর্বাধিক বৃক্ষরোপণকারীকে বাংলাদেশ ছাত্রলীগ ইসলামী বিশ্ববিদ্যালয় শাখার পক্ষ থেকে পুরষ্কৃত করা হবে বলা জানা যায়।

শাখা ছাত্রলীগের সভাপতি ফয়সাল সিদ্দিকী আরাফাত বলেন, চলমান তাপপ্রবাহ থেকে মুক্তি পেতে এবং আমাদের ক্যাম্পাসের পরিবেশকে সুন্দর রাখতে ইসলামী বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ ৫ হাজার বৃক্ষ রোপণ করবে। আমাদের লক্ষ্য শুধু গাছের চারা রোপণ করা নয়। বরং এগুলোকে কিভাবে সঠিক পরিচর্যার মাধ্যমে বাঁচিয়ে রাখা যায় সেটা নিশ্চিত করাও আমাদের এই কর্মসূচির অংশ।

তিনি আরও বলেন, আমরা প্রধানত এমন ধরনের গাছ লাগাবো যেগুলো খরা সহিষ্ণু এবং এই তীব্র তাপদাহের মাঝেও সহজে মারা যাবে না। আমরা ইবি শাখা ছাত্রলীগের অফিশিয়াল ফেসবুক পেইজের মাধ্যমে বৃক্ষরোপণ বিষয়ে সচেতনতা সৃষ্টির জন্য প্রচারণা চালাবো এবং শিক্ষার্থীরাসহ সাধারণ মানুষও যেন ব্যক্তি উদ্যোগে বৃক্ষরোপণ করে সে বিষয়েও তাদেরকে উদ্বুদ্ধ করবো।