চলাচলের রাস্তায় বাঁশের বেড়া, অবরুদ্ধ নিরীহ পরিবার

বাংলাদেশ
মাহবুবুর রহমান নাহিদ,জামালপুর প্রতিনিধি
০৭:২০:০১পিএম, ২৩ এপ্রিল, ২০২৪

জামালপুরের ইসলামপুর উপজেলার আওতাধীন ডিগ্রিরচর (বেপারী পাড়া) জমি নিয়ে বিরোধের জেরে বাঁশ দ্বারা চলাচলের রাস্তা বন্ধ করে দিয়ে নিরীহ কিছু পরিবারকে অবরুদ্ধ করে রাখার অভিযোগ উঠেছে প্রতিবেশীর বিরুদ্ধে। দীর্ঘদিন ধরে কয়েকটি পরিবারের বিরোধ রয়েছে বাড়িতে প্রবেশের জন্য পায়ে হাঁটার ছোট একটি রাস্তা নিয়ে। বিষয়টি নিয়ে স্থানীয়ভাবে একাধিকবার গণ্যমান্য ব্যক্তিবর্গ সালিস বৈঠক করলেও কোনো সমাধান হয়নি। একপক্ষ মানলেও, অন্যপক্ষ কোনোভাবে ছাড় দিতে রাজি নয়। বিকল্প কোনো রাস্তা না থাকায় এই নিরীহ পরিবারের লোকজন স্বাভাবিকভাবে চলাচল করতে পাচ্ছে না। ফলে তারা হাটবাজারে যেতে পাচ্ছে না। তাদের গবাদি পশুও বাড়ি থেকে বের করতে দেওয়া হচ্ছে না। বিদ্যালয়ে যেতে পারছে না পরিবারগুলোর ছেলেমেয়েরা। এ অবস্থায় মারাত্মক অসহায় হয়ে পড়েছেন তারা।

সরেজমিনে দেখা যায়, সম্প্রতি বাড়িতে প্রবেশের রাস্তা বাঁশ দিয়ে বন্ধ করে দেন প্রতিবেশী মো. বাচ্চু (আলামিন) ও তার পরিবারের লোকজন। এতে বাড়িতে প্রবেশ ও বের হওয়া বন্ধ হয়ে যায় অপরপক্ষ মো. হাসমত আলী সহ কয়েকটি পরিবারের। তারা সবাই একই বংশের স্থায়ী বাসিন্দা।

সংশ্লিষ্ট ওয়ার্ডের ইউপি সদস্য মো. বাবুল মিয়া জানান, ‘দুই পরিবারের মাঝে দীর্ঘদিন ধরে জমিজমা নিয়ে বিরোধ চলে আসছে। ইতিপূর্বে এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ নিয়ে সমাধান করা হয়েছিল। তবে রাস্তা বন্ধ করার বিষয়টি আমার জানা নেই। কারও চলাচলের রাস্তা বন্ধ করা ঠিক না। আমি খোঁজ নিয়ে বিষয়টি দেখবো।

উল্লেখ্য, ২ এপ্রিল ২০২৪ ইং হাসমত আলী একটি মামলা দায়ের করেন। মামলা সূত্রে জানা যায়, গত ৩১ মার্চ ২০২৪ (রবিবার) সকাল ৯:৩০ ঘটিকার দিকে রাস্তা নিয়ে বিরোধের জেরে হাসমত আলীদের ছেলে ও মেয়ে স্কুলে যাওয়ার পথে তাদেরকে পুর্ব পরিকল্পিতভাবে বাচ্চু সহ তার লোকজন মারধর করে শরীরের বিভিন্ন জায়গায় লাঠিসোটা দিয়ে আঘাত করে। কুপিয়ে আহত করে ও শরীরের বিভিন্ন জায়গায় জখম করে। পরবর্তীতে হাসমত আলী তার ছেলে হাছান আলীকে স্থানীয়দের সহযোগিতায় জামালপুর জেনারেল হাসপাতালে ভর্তি করে চিকিৎসা সেবা গ্রহণ করে। মামলার আসামিরা হলেন বাচ্চু ওরফে আলামিন (৫৫), সুরুজ আলী (৪৫), রংদালী (৪৫), বিল্লাল ওরফে বেলাল (৪০), আক্তার আলী(৩৬), ফকির (৪০), মো. শুকুর আলী (৩৫) ও অহেল (৩২)। সর্ব সাং- ডিগ্রিরচর (বেপারী পাড়া), ইসলামপুর, জামালপুর।

অবশেষে ২২ এপ্রিল ২০২৪ (সোমবার) হাসমত আলী নিরুপায় হয়ে এলাকার গণ্যমান্য ব্যক্তিদের পরামর্শক্রমে তদন্তপূর্বক সুষ্ঠু বিচারের দাবিতে জামালপুর জেলা গোয়েন্দা (ডি.বি) অফিসে অভিযোগ দায়ের করেন।