তিস্তার ন্যায্য পানির দাবিতে বাসদের লংমার্চ

বাংলাদেশ
মো.সাইফুল ইসলাম, নীলফামারী প্রতিনিধি
০৪:০৩:২০পিএম, ২৪ এপ্রিল, ২০২৪

তিস্তার ন্যায্য পানির হিস্যার দাবিতে জাতীয় প্রেসক্লাব থেকে শুরু করা বাসদের লংমার্চ ডিমলা বিজয় চত্বরে সমাবেশের মাধ্যমে শেষ করেছে বাংলাদেশ সমাজতান্ত্রিক দল (বাসদ)।

মঙ্গলবার (২৩ এপ্রিল) সন্ধ্যায় ডিমলা উপজেলার কেন্দ্রীয় শহীদ মিনার বিজয় চত্বরে আলোচনা সভা ও লংমার্চ শেষ হয়।

রংপুর বিভাগীয় সমন্বয়ক আব্দুল কুদ্দুসের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাসদের সাধারণ সম্পাদক ও বামজোট নেতা কমরেড বজলুর রশিদ ফিরোজ। বিশেষ অতিথি হিসেবে ছিলেন বাংলাদেশ সমাজতান্ত্রিক দলের সহকারী সাধারণ সম্পাদক কমরেড রাজেকুজ্জামান রতন।

প্রধান অতিথির বক্তব্যে কমরেড বজলুর রশিদ ফিরোজ এ সময় বলেন, উত্তরাঞ্চলের ৫৪টি নদী আজ মরে গেছে। তিস্তা, করতোয়া, আত্রাই পানিশূন্য। নদীমাতৃক বাংলাদেশ আজ মরুকরণের হুমকির মুখে। উজানে একতরফা পানি সরিয়ে নেওয়ার ভারতীয় আগ্রাসী তৎপরতা, দেশের ভেতরে সরকারের নতজানু নীতি ও দখল-দূষণের ফলে এক সময়ের ১২০০ নদী আজ ২৩০ এ নেমে এসেছে। নদীর চেহারা খালে পরিণত হয়েছে।  

তিনি আরও বলেন, দেশের চতুর্থ বৃহত্তম নদী তিস্তায় এবার শুষ্ক মৌসুম আসতে না আসতেই পানি প্রবাহ আশঙ্কাজনকভাবে কমে ৮০০ কিউসেকে নেমে গেছে। তারা অবিলম্বে তিস্তা নদীর ন্যায্য হিস্যা আদায়ের জন্য সরকারের প্রতি আহ্বান জানান। এ দাবি বাস্তবায়নে সকলের অংশ নেওয়া উচিত বলেও অভিমত ব্যক্ত করেন।

এর আগে রোববার (২১ এপ্রিল) জাতীয় প্রেসক্লাব থেকে লংমার্চ শুরু করে সিরাজগঞ্জ মুক্তমঞ্চ, বগুড়ার সাত মাথা, রংপুরের শাপলা চত্বর ও লালমনিহাটের হাতীবান্ধায় সমাবেশ শেষে ডিমলা কেন্দ্রীয় শহীদ মিনারের দিকে রওনা দেন। সন্ধ্যায় ডিমলা কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে শেষ হয় লংমার্চ। এ সময় উপস্থিত ছিলেন নীলফামারী, লালমনিরহাট, রংপুর ও রাজশাহী অঞ্চলের নেতাকর্মীরা।