সোনারগাঁয়ে খাল খননের দাবীতে কৃষকদের মানববন্ধন

নারী ও শিশু
ইয়াছিন মোল্লা, সোনারগাঁও
১২:৫৫:৩২পিএম, ১২ ডিসেম্বর, ২০২১
ছবিঃ ইয়াছিন মোল্লা

 খাল খননের দাবিতে নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার ১০ গ্রামের কৃষকরা একত্রিত হয়ে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে। গত শুক্রবার (১০ ডিসেম্বর) সকালে এ মানববন্ধনের আয়োজন করা হয়।

মানববন্ধনে অংশ নেন, উপজেলার সনমান্দি ইউনিয়নের মারবদী, ছনকান্দা, দড়িকান্দি, মহেশ্বরদী, চরভুলুয়া, সনমান্দি, খৈতারগাঁও, ফতেপুর, বৈদ্যেরকান্দি, দক্ষিনপাড়া ও কান্দাপাড়া গ্রামের কয়েকশ কৃষক। সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত মানববন্ধন শেষ করে বিক্ষোভ মিছিল করে কৃষকরা তাদের কর্মসূচি শেষ করেন।

ছনকান্দা গ্রামের বাসিন্দা সোহান মোল্লা জানান, কয়েকজন প্রভাবশালী ব্যক্তি খৈতারগাঁও সেতুর নিচ দিয়ে প্রবাহিত খালের মুখ বন্ধ করে দেওয়ার কারনে ও খৈতারগাঁও খালটি খনন না করায় শীতকালের দুদিনের বৃষ্টির পানি কোথাও নিষ্কাশন হতে না পেরে কৃষকদের জমিতে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে।

পশ্চিম সনমান্দি গ্রামের বাসিন্দা ফয়সাল আহাম্মেদ জানান, জলাবদ্ধতার কারনে এ এলাকার কৃষকদের ২ হাজার বিঘা রবি শস্যের ও শীতকালীন শাক সবজির জমির ফসল নষ্ট হয়ে গেছে। গরীব কৃষকরা তাদের জমির ফসল নষ্ট হয়ে যাওয়ায় অসহায় হয়ে পড়েছে।

স্থানীয় সনমান্দী ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান জাহিদ হাসান জিন্নাহ জানান, গত কয়েক বছর ধরেই এ এলাকার কৃষকরা জলাবদ্ধতার কারনে অসহায় হয়ে পড়েছে। আগামী কয়েক মাসের মধ্যে খাল খনন করে কৃষকদের জমির জলাবদ্ধতা দূর করার ব্যবস্থা নেওয়া হবে।